টুম্পা বৌদির চটি গল্প

মা কোমর নাড়তে নাড়তে বলল, “শালা আমার পোঁদে ল্যাওড়া ঢুকিয়ে তুই তোর ছেনাল দিদির পোঁদ মারার কথা বলছিস? আরে আগেই আমার পোঁদটাকে ভালো করে মন লাগিয়ে চুদে দে তার পর তুই তোর ছেনাল দিদির পোঁদের দিকে নজর দিবি. আর রেণু হারামজ়াদীটাও কম চোদনবাজ মেয়ে নয়.

ইউরোপীয় দাস-ব্যবসায় ইসলামি সহায়তা

ইউরোপীয় দাস-ব্যবসায়ীরা আটলান্টিক পারাপারের দাস-ব্যবসা পরিচালনা করেছিল, যার মাধ্যমে আফ্রিকা থেকে লক্ষ লক্ষ ক্রীতদাস স্থানান্তরিত করা হয়েছিল নতুন বিশ্বে। পশ্চিমারা নিজেরাসহ সর্বত্র মুসলিম অমুসলিম নির্বিশেষে সকলেই এ ইউরোপীয় দাস-ব্যবসার নিন্দায় পঞ্চমুখ হয়েছে। অথচ ইসলামি দাস-বাণিজ্যের বিষয়টি মূলত স্পর্শহীন, অব্যক্ত এবং কিছুটা বিস্মৃতও রয়ে গেছে।

নতুন বিশ্বে ইউরোপীয় দাস সরবরাহ শুরু হয় ১৫১৯ খ্রিষ্টাব্দে পবিত্র রোম সম্রাট পঞ্চম চার্লস কর্তৃক ইউরোপকে ক্রীতদাস ব্যবসায় জড়িত হওয়ার অনুমোদন দেওয়ার পর। ইউরোপীয়দের মধ্যে কুখ্যাত পর্তুগিজ ও স্পেনীয়রা প্রথম এ লাভজনক দাস-ব্যবসার উদ্যোগে ঝাঁপিয়ে পড়ে। তাদের পদাঙ্ক অনুসরণ করে ডাচ ও পরে ফরাসিরাও এ ব্যবসায় নেমে পড়ে। ১৬৩১ সালে ব্রিটেনের রাজা প্রথম চার্লস দাস-ব্যবসার অনুমোদন দেন এবং তার পুত্র দ্বিতীয় চার্লস ১৬৭২ সালে রাজকীয় সনদে সে অনুমোদন পুনপ্রবর্তন করেন।

হিসাব করে দেখা গেছে যে, প্রায় ১ কোটি ১০ লাখ আফ্রিকান ক্রীতদাস নতুন বিশ্বে স্থানান্তরিত হয়েছিল। এর মধ্যে আনুমানিক ৪০ লাখ (৩৫.৪ শতাংশ) ক্রীতদাস যায় পর্তুগিজ-নিয়ন্ত্রিত ব্রাজিলে, ২৫ লাখ (২২.১ শতাংশ) যায় দক্ষিণ ও মধ্য আমেরিকার স্পেন-নিয়ন্ত্রিত উপনিবেশগুলোতে, ২০ লাখ (১৭.৭ শতাংশ) যায় ব্রিটিশ ওয়েস্ট ইন্ডিজে (অধিকাংশই জ্যামাইকায়), ১৬ লাখ (১৪.১ শতাংশ) যায় ফরাসি ওয়েস্ট ইন্ডিজে, ৫ লাখ (৪.৪ শতাংশ) ডাচ ওয়েস্ট ইন্ডিজে, এবং বাকি ৫ লাখ যায় উত্তর আমেরিকায়।[২১২]

বিলুপ্তকরণ

মানবাধিকার প্রতিষ্ঠার জন্য লড়াইয়ের প্রত্যয়ে ঘটিত ফরাসি বিপ্লবে ক্রীতদাসদের ব্যাপারে গুরুত্বপূর্ণ কোনো চিন্তা-ভাবনা না থাকলেও পরবর্তীতে তা ফরাসি সাম্রাজ্যের ক্রীতদাসদের আইনগত মুক্তির পথ উন্মোচিত করে ১৭৯৪ সালে। ১৭৯০ সালের দিকে ডেনমার্ক ও নেদারল্যান্ড তাদের নিজস্ব দাস-বাণিজ্য বন্ধের উদ্যোগ গ্রহণ করে। ইতিমধ্যে ব্রিটেনের সংসদ সদস্য উইলিয়াম উইলবারফোর্স ১৭৮৭ সালে ক্রীতদাস-বাণিজ্য অবদমিত করার জন্য প্রচারণা শুরু করেন। তার এ প্রচারণার জের ধরে পরবর্তীতে ব্রিটিশ সাম্রাজ্যে দাসপ্রথা বিলুপ্তির জন্য এক প্রচণ্ড আন্দোলন গড়ে উঠে। এর কুড়ি বছর পর ১৮০৭ সালে ব্রিটিশ ‘হাউস অব কমন্স’ দাস-ব্যবসা বিলুপ্ত করে একটা বিল পাস করে ২৮০-১৬ ভোটের বিরাট ব্যবধানে, যা দাসপ্রথার উপর চূড়ান্ত আঘাত হানে। পরে ১৮০৯ সালে ব্রিটিশ সরকার বিদেশী জাহাজসহ সন্দেহভাজন ক্রীতদাসবহনকারী জাহাজগুলোতে অনুসন্ধান চালানোর জন্য তার নৌবাহিনী মোতায়েন করে। ব্রিটিশ সরকার মুসলিম বিশ্বে দাসপ্রথা বন্ধের জন্য পারস্য, তুরস্ক ও অন্যান্য মুসলিম সরকারের সাথে কূটনৈতিক তৎপরতাও চালায়।

১৮১০ সালে ব্রিটিশ সরকার দাস-ব্যবসায় লিপ্তকারীদের জন্য ১৪ বছরের কঠোর পরিশ্রমের সাজা নির্ধারণ করে। ১৮১৪ সালে ‘ইন্টারন্যাশনাল ট্রিটি অব ইউরোপ’-এ ক্রীতদাস-বাণিজ্য বিলুপ্তির বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য ব্রিটেন আলাপ-আলোচনার সূচনা করে, যার ফলশ্রুতিতে ১৮১৫ সালের ৯ই জুন সমস্ত ইউরোপীয় শক্তি এরূপ একটি চুক্তি স্বাক্ষর করে। ১৮২৫ সালে ব্রিটেন দাস-ব্যবসায় সহযোগিতা করাকে মৃত্যুদণ্ডযোগ্য অপরাধরূপে নির্ধারণ করে। দাস-ব্যবসা বিরোধী আন্দোলনের উজ্জ্বলতম মুহূর্তটি আসে ১৮৩৩ সালে, যখন ব্রিটিশ পার্লামেন্ট দাসপ্রথা সম্পূর্ণরূপে বিলুপ্ত করে ও ব্রিটিশ সাম্রাজ্যের প্রায় ৭০০,০০০ ক্রীতদাসের সবাইকে মুক্ত করে দেয়। ফ্রান্স ব্রিটেনের অনুসরণে ১৮৪৮ খৃষ্টাব্দে ক্রীতদাসদের মুক্ত করে। একই সময় ডাচ উপনিবেশীরাও সে পথ অনুসরণ করে। মার্কিন যুক্তরাষ্ট্র তার ক্রীতদাসদের মুক্ত করে ১৮৬৫ সালে।

ইসলামের সহায়তা

মানবতার বিরুদ্ধে অত্যন্ত অমানবিক ও নিষ্ঠুর প্রকৃতির এ অপরাধের জন্য ইউরোপীয় দাস-ব্যবসাকে অবশ্যই নিন্দা করতে হবে। মুসলিমরা অতি গর্বভরে নিজেদের গুণকীর্তনে উন্মুখ হয় এটা বলে যে, তাদের ইতিহাস দাসপ্রথাবিহীন, নিখুঁত। বাস্তবে এমনকি ইউরোপীয় দাস-ব্যবসাতেও মুসলিমরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পালন করেছে গুরুত্বপূর্ণ ও আর্থিকভাবে পুরস্কৃত ভূমিকা। কিন্তু মুসলিমদের মাঝে এ ব্যাপারে রয়েছে এক অদ্ভুত নীরবতা। এমনকি পশ্চিমাসহ অমুসলিম পণ্ডিতরাও আটলান্টিক বরাবর দাস-ব্যবসার ব্যাপারে ইসলামের সহযোগিতামূলক ভূমিকা সম্পর্কে প্রায় নীরব।

আটলান্টিক পারাপারের ক্রীতদাস-বাণিজ্যে ইসলামের পরোক্ষ ভূমিকা এ বাস্তবতার উপর অবস্থিত যে, ইউরোপীয়রা এ কাজে লিপ্ত হওয়ার বহু শতাব্দী পূর্বেই বিশাল মুসলিম বিশ্বের সর্বত্র মুসলিমরা দাস-ব্যবসার একটা স্থায়ী ও উচ্ছল দৃষ্টান্ত স্থাপন করেছিল। এ ক্ষেত্রে সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয়টি হলো: ইসলামি ক্রীতদাসকরণ ও দাস-বাণিজ্যের দীর্ঘস্থায়ী ও নিষ্ঠুর শিকার ছিল ইউরোপীয়রাও। ৭১১ খ্রিষ্টাব্দে স্পেনের উপর মুসলিম আক্রমণ দিয়ে তা শুরু হয় (প্রকৃতপক্ষে তারও আগে ভূমধ্যসাগরীয় দ্বীপগুলোতে আক্রমণের মাধ্যমে) এবং চলতে থাকে উনবিংশ শতাব্দীর প্রথম পর্ব পর্যন্ত। মুসলিম বিশ্বের শ্বেতাঙ্গ ক্রীতদাস, বিশেষত উপপত্নী হিসেবে তাদের চাহিদা মেটানোর জন্য হামলার মাধ্যমে শ্বেতাঙ্গ নারী ও শিশুদেরকে অপহরণে ভাইকিংরাও ছিল মুসলিমদের সঙ্গী। সর্বশেষ অটোমান সুলতানের হেরেমেও ছিল এক ব্রিটিশ বন্দিনী, যাকে মুক্ত করে ব্রিটেনে আনা হয় তুরস্ক থেকে সুলতানকে বিতাড়িত করার পর। বহু শতাব্দী ধরে ইউরোপীয়দেরকে ক্রীতদাসকরণ ও বিক্রির এক দীর্ঘস্থায়ী ও নির্মম শিকারে পরিণত করার মনস্তাত্ত্বিক প্রভাবকেও খাটো করে দেখার উপায় নেই। এটা তাদের মনে বদ্ধমূল হয়ে উঠেছিল যে, দাসপ্রথা, যা ছিল মুসলিমদের দ্বারা আরোপিত তাদের জীবনের নিষ্ঠুর নিত্য-সঙ্গী, তা অস্বাভাবিক কিছু নয়। ইউরোপীয়রা দীর্ঘ নয় শতাব্দব্যাপী ইসলামি ক্রীতদাসকরণ ও দাস-বাণিজ্যের ভয়াবহ শিকার হওয়ার পর শেষ পর্যন্ত নিজেরাও সে কাজে লিপ্ত হয়ে পড়ে।

আটলান্টিক পারাপারের দাস-বাণিজ্যে মুসলিমদের সরাসরি ভূমিকা হলো: এতে সবচেয়ে অমানবিক ও নিষ্ঠুর ভূমিকাটি পালন করেছিল প্রধানত মুসলিম হানাদার ও ব্যবসায়ীরা, যারা আফ্রিকায় ক্রীতদাস সংগ্রহে লিপ্ত হতো। ইউরোপীয় ব্যবসায়ীরা প্রধানত মুসলিম দাস-শিকারিদের নিকট থেকে কৃষ্ণাঙ্গ ক্রীতদাসদেরকে ক্রয় করে নতুন বিশ্বে স্থানান্তর করতো। ইউরোপীয়রা যখন দাস-বাণিজ্যে লিপ্ত হয়, সে সময় মুসলিমরা ছিল আফ্রিকায় ক্রীতদাস শিকারে বহু শতাব্দীর অভিজ্ঞতা সম্পন্ন মাস্টার বা প্রভু। তারাই ছিল ইউরোপীয় দাস-ব্যবসায়ীদের জন্য সদা-প্রস্তুত সরবরাহকারী। ইউরোপীয় বণিকরা অবস্থান করতো আফ্রিকার উপকূলভাগের ক্রয়কেন্দ্রগুলোতে, আর মুসলিম দাস-শিকারি ও ফড়িয়ারা দেশের অভ্যন্তরভাগ থেকে কৃষ্ণাঙ্গদেরকে ধরে উপকূলে অবস্থিত ইউরোপীয় বণিকদের ক্রয়-কেন্দ্রে নিয়ে এসে বিক্রি করতো।

ইউরোপীয় বণিকরা মুসলিম ব্যবসায়ীদের হাত এড়িয়ে বড়জোর ২০ শতাংশ ক্রীতদাসকে কিনে থাকতে পারে। তবে এ ক্রীতদাস-সংগ্রহ কোনোরূপ সহিংস হামলা কিংবা অপহরণের মাধ্যমে করতো না তারা, বরং অমুসলিম মালিকদের মাধ্যমে কিংবা পিতামাতা ও আত্মীয়স্বজনের দ্বারা স্বেচ্ছাকৃত বিক্রির মাধ্যমে (তাদের কিছু সংখ্যক অমুসলিম ক্রীতদাস-শিকারী দ্বারা ধৃত হয়ে থাকতে পারে, যারা মুসলিমদের দেখাদেখি এ পেশায় যোগ দিয়েছিল)। সাহারা মরুভূমির ঠিক দক্ষিণে পশ্চিম আফ্রিকার সাহেল ও অ্যাঙ্গোলা অঞ্চল ছিল অনাবৃষ্টির জন্য কুখ্যাত। মাঝে মাঝেই দুই থেকে তিন বছর লাগাতার বৃষ্টিহীন থাকতো এ অঞ্চলটি। যখন এরূপ ভয়ঙ্কর অনাবৃষ্টির কারণে দুর্ভিক্ষ ও মহামারি দেখা দিতো, তখন অভুক্ত মৃত্যুর মুখে পতিত জনগণ বেঁচে থাকার তাগিদে সে অঞ্চল থেকে পালিয়ে যেতো এবং ‘নিজেদেরকে বা পরিবারের সদস্যদের বিক্রি করে দিতো বণিকদের কাছে’, জানান কার্টিন। ১৭৪৬ থেকে ১৭৫৪ সাল পর্যন্ত সেনেগাল ধারাবাহিকভাবে অনাবৃষ্টি ও শস্য উৎপাদনহীনতার ভয়ঙ্কর দুর্ভোগের শিকার হয়; ফলে দেশটিতে ক্রীতদাস ব্যবসায়ের মাত্রাও অতিরিক্ত বেড়ে যায়। কার্টিন লিখেছেন: ‘ফরাসিরা ১৭৫৪ সালে সেনেগাল থেকে এযাবতকালের সর্বাধিক সংখ্যক ক্রীতদাস রপ্তানি করেছিল।’[২১৩]

ইউরোপীয় দাস-ব্যবসায়ীরা আফ্রিকায় মুসলিম ক্রীতদাস-শিকারি ও ব্যবসায়ীদের নিকট থেকে প্রায় ৮০ শতাংশ ক্রীতদাস সংগ্রহ করে। মুসলিম যোদ্ধারা ইসলামি বিশ্বে ক্রীতদাসের চাহিদা মেটাতে আফ্রিকাকে একটা ক্রীতদাস শিকার ও প্রজনন ক্ষেত্রে রূপান্তরিত করেছিল, যা পরে ইউরোপীয় বণিকদের জন্য একটা সাপ্লাই-হাউস বা সরবরাহক্ষেত্র হিসেবে কাজ করে। সাঈদ সাইয়িদ নামক ওমানের এক যুবরাজ ছিলেন মাস্কাটস্থ দাস-শিকারের নেতা, যার দাস-ব্যবসায় লালবাতি জ্বালায় ব্রিটিশরা। এরপর তিনি মাস্কাট বন্দরের জলদস্যুদেরকে সাথে নিয়ে পূর্ব-আফ্রিকায় যাত্রা করেন এবং ১৮০৬ সালে জাঞ্জিবার দ্বীপে নিজেকে প্রতিষ্ঠিত করেন। ক্রীতদাস ধরার জন্য পূর্ব-উপকূলের এ ঘাঁটি থেকে তিনি আরব হানাদারদেরকে নিয়ে স্থলভাগের গভীরে প্রবেশ করে সূদূর উগাণ্ডা ও কংগো পর্যন্ত পৌঁছে যান।[২১৪] এরূপে তিনি তার খ্যাতনামা ‘ক্রীতদাস সাম্রাজ্য’ প্রতিষ্ঠা করেন পূর্ব-আফ্রিকায়। কার্টিন লিখেছেন, আফ্রিকায় ক্রীতদাস-শিকারি দলগুলোর সদস্যসংখ্যা থাকতো চল্লিশ থেকে পঞ্চাশ জন। তারা দলে দলে ভাগ হয়ে পার্শ্ববর্তী গ্রামগুলোতে প্রবেশ করে ‘গরু চুরি ও মানুষ অপহরণ করতো, চেষ্টা করতো একজন বা ছোট দলকে ধরার, যেমন গ্রামের কূপে পানি আনতে যাওয়ার পথে নারী বা অন্যান্যদেরকে, যারা নিজেদেরকে ঐ মুহূর্তে রক্ষা করতে অপারগ ছিল।’ এসব গুণ্ডাদল যদিও প্রয়োজন হলে লড়াই করতে পারতো, তবে তারা লড়াই এড়াতে চুপিচুপি ক্রীতদাসকে ধরে দ্রুত উঠিয়ে নিয়ে গিয়ে দূরের বাজারে বিক্রির করে দিতো।[২১৫] নতুন বিশ্বে ক্রীতদাসের নতুন বাজার খুলে গেলে আফ্রিকার সেসব মুসলিম ক্রীতদাস-শিকারি ও দাস-ব্যবসায়ীদের জন্য সেটা খুব লাভজনক আশীর্বাদ হয়ে উঠে।

ইসলামি দাসপ্রথার অস্বীকৃতি

অধিকাংশ মুসলিমের কাছে কেবলমাত্র আটলান্টিক বরাবর ক্রীতদাস পারাপারই ছিল বিশ্বে একমাত্র দাস-ব্যবসা, যার নিন্দায় তারা খুবই সোচ্চার। মুসলিম বিশ্বে ইসলামের শুরু থেকে বিংশ শতাব্দ পর্যন্ত (বস্তুত অদ্যাবধি) যে ব্যাপক ও বর্বর দাসপ্রথার চর্চা চলে, তাদের ধারণায় তা কখনোই ঘটেনি। তাদের মাঝে এমন উপলব্ধির মূল কারণ নিঃসন্দেহে ইসলামের ইতিহাস সম্পর্কে তাদের অজ্ঞতা। কিছু মুসলিম, যারা এ ব্যাপারে অবহিত, তাদের সামনে যখন অনস্বীকার্য তথ্য-প্রমাণ হাজির করা হয়, তারাও চিরাচরিত অস্বীকৃতির পথটি গ্রহণ করে নানা অজুহাতে। তারা মুসলিম বিশ্বের ব্যাপক বিস্তৃত দাসপ্রথা সম্পর্কে অনস্বীকার্য সত্যের মোকাবেলা করতে সাধারণত দু’টো যুক্তি খাড়া করে। প্রথম: ইসলামে দাসপ্রথা আদৌ অনুমোদিত নয়; মুসলিম বিশ্বে ঘটিত তার চর্চা ইসলামের অপব্যবহার ও অমর্যাদার ফল মাত্র। দ্বিতীয় অজুহাতটি আসে অধিক জ্ঞাত মুসলিমদের কাছ থেকে, যারা ইসলামে দাসপ্রথার অনুমোদন ও মুসলিম বিশ্বে তার ব্যাপক চর্চাকে অস্বীকার করতে ব্যর্থ হয়ে মেনে নেয় যে, ইসলামে দাসপ্রথা স্বীকৃত, তবে একটা সীমিত মাত্রায়, কেননা সে সময়ে (অর্থাৎ ইসলামের উদ্ভবকালে) দাসপ্রথা ব্যাপক প্রচলিত ছিল। অতঃপর তারা কোরানের কিছু আয়াত ও হাদিসের বয়ান হাজির করে দাবি করে: ‘ইসলামই দাসপ্রথা উচ্ছেদের প্রথম নজির স্থাপন করে।’

ইসলামে দাসপ্রথা চর্চার অস্বীকৃতিতে উপরোক্ত প্রথম যুক্তিটি অনিবার্যরূপেই আসে সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের কাছ থেকে যারা ইসলামে দাসপ্রথার অনুমোদন এবং তাতে নবি মুহাম্মদের লিপ্ত হওয়া, তাঁর দাস-ব্যবসা চর্চা ও উপপত্নী রাখা বিষয়ক ধর্মীয় বিধান ও ইতিহাস সম্পর্কে একেবারেই অজ্ঞ। দ্বিতীয় যুক্তি প্রদানকারী দলটি অত্যন্ত সুচিন্তিতরূপে প্রতারণার আশ্রয় নিয়ে কোরান ও সুন্নতের কিছু যুক্তি তুলে ধরে, যা এক্ষেত্রে আলোচনা করা প্রয়োজন। তারা সাধারণত কোরান থেকে যেসব উদ্ধৃতিগুলো দেয়, তা হলো:

কোরানের ৪:৩৬ নং আয়াত এতিম, মাতাপিতা, পথচারী ও ক্রীতদাসদের প্রতি দয়া প্রদর্শনের তাগিদ দিয়েছে মুসলিমদেরকে।

৯:৬০ নং আয়াতটি বাধ্যতামূলক দানের, অর্থাৎ যাকাতের, অংশ-বিশেষ হিসেবে দাসমুক্তির নির্দেশ দেয়।

২৪:৩৩ নং আয়াতটি মালিকদেরকে উপদেশ দেয় ভাল আচরণকারী ক্রীতদাসের মুক্তির জন্য লিখিত শর্ত নির্ধারণ করে দিতে।

৫:৯২ ও ১৮:৩ নং আয়াতে পাপের প্রায়শ্চিত্ত স্বরূপ ক্রীতদাস মুক্তির প্রস্তাব করা হয়েছে।

৫:৯২ নং আয়াতে উল্লেখ রয়েছে যে, অনিচ্ছাকৃত মানুষ হত্যার প্রায়শ্চিত্ত স্বরূপ মুসলিমদের উচিত বিশ্বাসী ক্রীতদাসকে মুক্তি দেওয়া।

এসব উদ্ধৃতির উপর ভিত্তি করে ওহাইও স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আহমদ আলওয়াদ সিকাইঞ্জা দাসপ্রথা সম্পর্কে কোরানের অনুমোদনের ব্যাখ্যারূপে বলেন: এটা ‘নৈতিক প্রকৃতির একটা প্রশস্ত ও সাধারণ প্রস্তাবনা মাত্র, কোনো সুনির্দিষ্ট আইনগত বিধান নয়।’[২১৬] একই ভঙ্গিতে বিখ্যাত পাকিস্তানি পণ্ডিত ও কবি মোহাম্মদ ইকবাল (মৃত্যু ১৯৩৮) ইসলামে দাসপ্রথাকে প্রকৃত দাসত্ববিহীন একটি শুভ প্রথারূপে আখ্যা দেন।[২১৭] তিনি লিখেছেন:

‘(নবি মুহাম্মদ) সমতার নীতি ঘোষণা করেন, এবং যদিও প্রত্যেক সংস্কারকের মতোই তিনি পারিপার্শ্বিক সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে দাসপ্রথাকে নামে-মাত্র মেনে নিয়েছিলেন, কিন্তু চুপিসারে তিনি দাসপ্রথাকে সম্পূর্ণরূপে বিদুরিত করেন। প্রকৃত সত্য হলো, ইসলামে দাসপ্রথা একটি নাম মাত্র।’

আরো জোরালো কৈফিয়তদাতারা এরূপ উচ্চতর দাবি উপস্থাপন করেন যে, ইসলাম সুস্পষ্টরূপে ও সুনির্দিষ্টভাবে মুক্ত বা স্বাধীন মানুষ ধরা, তাদেরকে ক্রীতদাস করা বা বিক্রি করা নিষিদ্ধ করেছে। নবি মুহাম্মদের নিম্নোক্ত উদ্ধৃতি দিয়ে তারা তাদের অবস্থান পোক্ত করতে চান: ‘বিচারের দিন তিন ধরনের মানুষের বিরুদ্ধে আমি নিজে ফরিয়াদি হবো। তাদের মধ্যে থাকবে সে ব্যক্তি, যে মুক্ত মানুষকে ক্রীতদাস বানাবে, অতঃপর তাকে বিক্রি করবে ও সে অর্থ খাবে।’[২১৮] সৈয়দ আমির আলী (মৃত্যু ১৯২৮) ছিলেন এক ইসলামি পণ্ডিত, যার লেখা পাশ্চাত্যে বিশেষভাবে অধ্যয়ন করা হয়েছে। তিনি বলেন: ‘মহান নবির উপর আরোপিত (ক্রীতদাসত্ব চর্চার) কলঙ্ক মিথ্যা প্রমাণ করতে’ মুসলিমদের উচিত বিশ্ব থেকে দাসপ্রথার অন্ধকার অধ্যায় মুছে ফেলা, ‘সুস্পষ্ট ভাষায় এ ঘোষণা দিয়ে যে, দাসপ্রথা তাদের ধর্মে নিন্দিত ও তাদের আইনে প্রত্যাখ্যাত’।[২১৯] এসব মুসলিম কৈফিয়ৎদাতাদের সাথে সুর মিলিয়ে বার্নার্ড লুইস যুক্তি দেখান: ‘প্রাথমিক যুগ থেকেই ইসলামি আইন ও চর্চায় স্বাধীন বা মুক্ত মানুষকে ক্রীতদাসকরণ কঠোরভাবে নিষিদ্ধ ছিল। যুদ্ধে বিজিত বা বন্দিদের মাঝেই শুধু এর কার্যকারিতা সীমাবদ্ধ ছিল।’[২২০]

ইসলাম আদিম দাসপ্রথা নির্দিষ্টরূপে নিষিদ্ধ করেছে বলে যেসব পণ্ডিত দাবি করেন, তাদের উচিত কোরানের ১৬:৭১, ১৬:৭৬ ও ৩০:২৮ নং আয়াতে সন্নিবেশিত আল্লাহর বাণীগুলোর দিকে মনোযোগ দেওয়া, যাতে আল্লাহ মানবজাতিকে সুস্পষ্ট ও সুনির্দিষ্টভাবে প্রভু ও ক্রীতদাস শ্রেণীতে বিভক্ত করেছেন তাঁর আশীর্বাদ হিসেবে ও তাঁর স্বর্গীয় পরিকল্পনার অংশরূপে। ইকবাল ও আমির আলীর মতো কপট যুক্তিদানকারীদের এ বাস্তবতার দিকে নজর দেওয়া উচিত যে, ইসলামি নবিত্বের মিশন গ্রহণ করার পূর্বে মুহাম্মদের কোনো ক্রীতদাস ছিল না; অথচ ইসলামের নবি হিসেবে মৃত্যুর সময় তিনি বহু ক্রীতদাস ও কয়েকজন উপপত্নীর মালিক ছিলেন, যাদের অধিকাংশই তিনি কব্জা করেছিলেন নিরীহ জনগোষ্ঠির উপর নিষ্ঠুর ও নির্মম হামলার মাধ্যমে। সিকাইঞ্জার এটা ভুলে যাওয়া উচিত নয় যে, ইসলামি চিন্তাধারায় কোরান হলো সকল বিষয়ে বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টার চূড়ান্ত বক্তব্য; সুতরাং কোরান যেটা অনুমোদন করে, সেটা ইসলামি সমাজে চিরন্তন আইন। কোরান সম্পর্কে ইসলামের এ মৌলিক অবস্থান সিকাইঞ্জার এ দাবির বিরোধিতা করে যে, দাসপ্রথা ইসলামে কোনো ‘সুনির্দিষ্ট বিধিবদ্ধ আইন নয়’। বাস্তবে ইসলামে দাসপ্রথা একটি মৌলিক প্রতিষ্ঠান, যা আল্লাহ পুনঃপুনঃ ব্যক্ত করেছেন ও নবি মুহাম্মদ তা ব্যাপকভাবে চর্চা করে গেছেন, এবং যা পৃথিবী ধ্বংস না হওয়া পর্যন্ত অপরিবর্তনীয় থাকবে। তবুও মৌলিকভাবে সমান অধিকারের দাবিদার মানুষকে আল্লাহ-কর্তৃক ‘প্রভু ও দাস’ শ্রেণীতে বিভক্ত করাকে সিকাইঞ্জার যুক্তিতে ‘নৈতিক প্রকৃতির’ প্রস্তাবনা আখ্যা দেওয়া বিবেকহীন ও ক্ষমার অযোগ্য। অধিকন্তু নারীদেরকে যৌনদাসীতে পরিণত করার জন্য সহিংসতার মাধ্যমে তাদেরকে ক্রীতদাসকরণের কোরানের পুনঃপুনঃ অনুমোদন আরো গর্হিত।

উপমহাদেশের আরেক পণ্ডিত গোলাম আহমদ পারভেজও (মৃত্যু ১৯৮৩) ইসলামে ক্রীতদাস চর্চার বিষয়ে নানা প্রতারণার আশ্রয় নিয়েছেন। কোরানের আয়াতে (৪:৩, ৩০:২৮, ১৬:৭১, ৭০:২৯, ২৩:৬) ক্রীতদাসদের লক্ষ্য করে লিখিত ‘যারা তোমার দক্ষিণ হস্তের মালিকানাধীন’ বাক্যটিকে, তিনি বলেন অতীতকাল হিসেবে পড়া উচিত এভাবে: ‘যারা তোমার মালিকানাধীন ছিল’। এভাবে তিনি দেখাতে চান যে, দাসপ্রথার চর্চা আগে বিদ্যমান ছিল এবং ‘কোরান ভবিষ্যতে তা চর্চার পথ বন্ধ করে দিয়েছে’।[২২১]

নবি মুহাম্মদ মক্কা থেকে মদীনায় স্থানান্তরিত হন ৬২২ খ্রিষ্টাব্দে, যখন তাঁর ধর্মে দীক্ষিত শিষ্যের সংখ্যা ছিল মাত্র ২০০ থেকে ২৫০ জন − মক্কা ও মদীনার ধর্মান্তরিতদেরকে যোগ করে। এ স্বল্পসংখ্যক অনুসারীর ক্ষুদ্র দলটি নিয়ে তিনি একটি হানাদার রাহাজান দল গঠন করেন, প্রথমত মক্কার বাণিজ্যবহরে হামলা করে সবকিছু লুণ্ঠনের উদ্দেশ্যে। ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে তিনি নাগালের মধ্যে আসা পৌত্তলিক, ইহুদি ও খ্রিষ্টান সম্প্রদায়ের উপর হামলার মাত্রা বাড়িয়ে দেন লুটপাট ও ক্রীতদাস আটকের লক্ষ্যে। ৬৩২ খ্রিষ্টাব্দে নবির মৃত্যুর পর মুসলিমদের ক্ষমতা উত্তরোত্তর দ্রুত বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে বিধর্মীদের উপর এ শর্তহীন যুদ্ধ আরো জোরেশোরে চলতে থাকে। তারা ব্যাপক মাত্রায় যুদ্ধাভিযান শুরু করে এবং পরিশেষে বিশ্বের বৃহত্তম শক্তি পারস্য, বাইজেন্টিয়াম ও ভারতকে পদানত করে। তারা তলোয়ারের ডগায় লাখ লাখ মানুষ নিধন করা ছাড়াও এক-একটি যুদ্ধাভিযানে হাজার হাজার, এমনকি লাখ লাখ, বিধর্মীকে ক্রীতদাস বানায়।

ইসলামের আবির্ভাবকালে নবি মুহাম্মদের অধীনে মাত্র কয়েক শ’ যুদ্ধবাজ আরব বেদুইন নিয়ে গঠিত হানাদার জিহাদি দলটি অবশিষ্ট মানবজাতিকে বশীভূত ও ক্রীতদাসকরণের অভিপ্রায়ে নিঃশর্ত ও নিরন্তর যুদ্ধ ঘোষণা করে। বার্নার্ড লুইসের মতো যারা ভাবে যে, ‘ইসলাম স্বাধীন মানুষকে ক্রীতদাসকরণ সুস্পষ্টরূপে নিষিদ্ধ বা কঠোরভাবে সীমাবদ্ধ’ করেছে, তাদের এটা উপলব্ধি করা উচিত যে, ইসলাম তার জন্মলগ্নে মাত্র কয়েকশ’ বেদুইন আরব লুণ্ঠনকারীর হাতে বিশ্বের সমস্ত নারী-পুরুষকে শর্তহীনভাবে বশীভূতকরণ ও ক্রীতদাসকরণের ঘোষণা দিয়েছিল। সুতরাং ক্রীতদাসকরণ সম্পর্কিত ইসলামি আইন ‘দাসপ্রথাকে সীমাবদ্ধকরণ’ প্রকৃতির নয়, বরং দাসপ্রথাকে যথাসম্ভব উচ্চস্তরে উন্নীত ও প্রসারিত করার স্বর্গীয় বিধান, যা মানব ইতিহাসে নজিরবিহীন। এবং ইসলামের ধর্মযোদ্ধারা এ স্বর্গীয় আদেশ অত্যুচ্চ আত্মবিশ্বাস ও একাগ্রতার সাথে কার্যকর করেছে, যার সাক্ষী ইসলামের ইতিহাস নিজে। যে কোনো পরিমাপেই ইসলামে দাসপ্রথার অনুমোদন ছিল মুক্ত মানুষের আত্মমর্যাদা ও নৈতিকতার উপর চরম আঘাত।

ইসলামে ক্রীতদাসদের প্রতি মানবিক আচরণ

এটা সত্য যে, ইসলাম ক্রীতদাসদের প্রতি মানবীয় আচরণ করার জন্য মুসলিমদেরকে তাগিদ দিয়েছে। কোরানের উপরোক্ত আয়াত মুসলিমদেরকে কয়েকটি কারণে ক্রীতদাস মুক্তকরণে উৎসাহিত করেছে, যেমন অনিচ্ছাকৃতভাবে কোনো মুসলিমকে (বিধর্মীকে নয়) হত্যার দায়মোচনের উপায় হিসেবে। ইসলামে ক্রীতদাস মুক্তিকে দেখা হয় দয়াশীলতা বা পাপের প্রায়শ্চিত্তরূপে। এসব যুক্তির ভিত্তিতে ইসলামের কৈফিয়তদাতারা দাবি করে: ‘এটা বলা ঠিক নয় যে, ইসলাম দাসপ্রথা প্রতিষ্ঠিত করেছে বা দাসপ্রথার জন্য ইসলাম দায়ী। বরং সত্য হলো: ইসলামই প্রথম ধর্ম, যা দাসপ্রথা বিলুপ্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছিল’ (ব্যক্তিগত যোগাযোগ)। এই শিবিরে যোগ দিয়ে পেনসিলভেইনিয়া স্টেইট ইউনিভার্সিটির অধ্যাপক জোনাথন ব্রোকোপ লিখেছেন:

অন্যান্য সংস্কৃতি ক্রীতদাসের ক্ষতি করতে মালিকের অধিকার সীমাবদ্ধ করেছে, কিন্তু খুব কম সংস্কৃতিই মালিককে ক্রীতদাসের প্রতি সদয় আচরণের নির্দেশ দেয়; আর ক্রীতদাসরা যে সমাজের দুর্বল লোকদের অন্তর্ভুক্ত, যারা সুরক্ষা পাওয়ার দাবিদার − এরূপ বিধান কোরানের বাইরে কোথাও পাওয়া যায় না। অতএব, কোরানের অনন্য অবদান পাওয়া যায় সমাজে ক্রীতদাসদের অবস্থান ও ক্রীতদাসদের প্রতি সমাজের দায়-দায়িত্ব নির্ধারণের মধ্যে, যা সে সময়ে ছিল সম্ভবত ক্রীতদাস প্রথার সবচেয়ে প্রগতিশীল বিধান।[২২২]

ক্রীতদাসদের প্রতি সদ্ব্যবহার ও তাদেরকে মুক্ত করার বিষয়ে ইসলামের নির্দেশে নতুন কিছু নেই। উল্লেখ করা হয়েছে যে, ইসলামের আবির্ভাবের প্রায় হাজার বছর আগে বুদ্ধ তাঁর অনুসারীদেরকে ক্রীতদাসদের প্রতি ভাল আচরণ করতে ও তাদেরকে দিয়ে অতিরিক্ত কাজ না করাতে উপদেশ দিয়েছিলেন। এথেন্সে গ্রিক রাষ্ট্রনায়ক ও রাজনৈতিক সংস্কারক সোলোন (আনুমানিক ৬৩৮-৫৫৮ খ্রি. পূ.) ঋণের কারণে ক্রীতদাসকরণ চর্চা বিলুপ্ত করে অধ্যাদেশ জারি করেছিলেন, যখন ঋণগ্রস্ততার জন্য ঋণীকে ক্রীতদাস করা ছিল ক্রীতদাসের বড় উৎস।

ইসলামের আবির্ভাবের প্রায় হাজার বছর আগে গ্রিসে দাসমুক্তির চর্চা প্রচলিত ছিল। খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দ ও তার পরবর্তীকালের পাথরে খোদাইকৃত লিখনে ক্রীতদাস মুক্তির প্রমাণ রয়েছে গ্রিসে। তৎকালে সম্ভবত স্বেচ্ছাকৃতভাবে দাস মুক্ত করতো মালিকরা (প্রধানত পুরুষ মালিক; হেলেনিক যুগ থেকে নারী মালিকও)। স্বাধীনতার বিনিময়পণ স্বরূপ ক্রীতদাসরা তাদের সঞ্চয় ব্যবহার করতে পারতো, অথবা বন্ধু কিংবা মালিকের নিকট থেকে ঋণ নিতে পারতো।[২২৩]

সুতরাং ইসলামে নির্দেশিত ক্রীতদাসদের সাথে ভাল আচরণ করা বা তাদেরকে মুক্ত করে দেওয়ার বিষয়ে কোনো নতুনত্ব নেই। হাজার বছর আগে গ্রিসে এরূপ মহানুভবতার চর্চা ছিল। ইসলামের প্রায় দ্বাদশ শতাব্দী পূর্বে সোলোন এথেন্সে ক্রীতদাসকরণের সবচেয়ে বড় উপায়টি নিষিদ্ধ করেছিলেন। এমনকি আরবাঞ্চলেও মুহাম্মদের জীবনকালে বা তার আগে ক্রীতদাস মুক্ত করার চর্চা অনুপস্থিত ছিল না, নিম্নোক্ত হাদিসটি যার প্রমাণ বহন করে (বোখারী ৩:৪৬:৭১৫):

হিসাম জানান: আমার পিতা আমাকে বলেন যে, হাকিম বিন হিজাম ইসলামপূর্ব অজ্ঞতার (জাহেলিয়া) যুগে একশ’ ক্রীতদাস মুক্ত করেছিল এবং একশ’ উট জবাই করেছিল (সেগুলোর মাংস সবার মাঝে বিলিয়ে দিতে)। ইসলাম গ্রহণ করার পর তিনি পুনরায় একশ’ উট জবাই করেন ও একশ’ ক্রীতদাসকে মুক্তি দেন। হাকিম বলেন, আমি আল্লাহর নবিকে জিজ্ঞাসা করেছিলাম, ‘হে আল্লাহর নবি, আমি অজ্ঞতার যুগে যেসব ভাল কাজ করতাম, আমার বিবেচনায় তখন তা সঠিক ছিল, সেগুলোর কী হবে বলে আপনি মনে করেন?’ আল্লাহর নবি জবাব দেন, ‘তুমি ইসলাম গ্রহণ করেছো তোমার সেসব ভাল কাজগুলো সঙ্গে নিয়েই।’

কাজেই ইসলাম প্রতিষ্ঠার পূর্বেও সপ্তম শতাব্দীর আরব সমাজে ক্রীতদাসদের প্রতি ভাল আচরণ ও ক্রীতদাস মুক্ত করার প্রচলন অবশ্যই ছিল। মুহাম্মদ নিজেও ইসলাম প্রচার শুরু করার ১৫ বছর পূর্বে পৌত্তলিক থাকাকালীন তাঁর একমাত্র ক্রীতদাস জায়েদকে মুক্ত করে দেন; এমনকি তিনি জায়েদকে পোষ্যপুত্র হিসেবেও গ্রহণ করেন। পৌত্তলিক মুহাম্মদের এ বদান্যতা ও মনুষ্যোচিত আচরণ স্পষ্টতই ইসলামপূর্ব আরব সমাজে বিদ্যমান প্রথা ও সংস্কৃতিরই প্রতিফলন। সুতরাং দাসপ্রথায় ইসলাম বা মুহাম্মদ নতুন কোনো মানবিক বিষয় সংযোজন করেনি।

ইসলাম দাসপ্রথার প্রসার ঘটায়

ইসলাম দাসপ্রথার প্রবর্তন করেনি, বরং বহুকাল ধরে প্রচলিত প্রথাকে প্রসারিত হস্তে আলিঙ্গন করে একে অনন্তকালের জন্য স্বর্গীয় বৈধতা প্রদান করে এবং এর চর্চাকে নজিরবিহীন মাত্রায় বাড়িয়ে দেয়। ইসলাম দাসপ্রথার দরজা বন্ধ করে কিংবা এর অবলুপ্তিতে প্রথম পদক্ষেপ নেয়, এমন দাবি উত্থাপন করা নিতান্তই ভিত্তিহীন প্রয়াস। কোরানে আল্লাহ মানবজাতির কল্যাণে তাঁর স্বর্গীয় পরিকল্পনার অংশ হিসেবে বারংবার দাসপ্রথার অনুমোদন ব্যক্ত করেছেন। ইসলামের বিধানে বিশ্বে যতদিন মানবজাতির অস্তিত্ব থাকবে ততদিন দাসপ্রথা চলতে থাকবে। শুধু তাই নয়, ইসলাম তার জন্মলগ্নেই দাসপ্রথা চর্চা প্রসারিত করেছিল, যা পরবর্তী শতাব্দীগুলোতে আরো জঘন্য অবস্থায় উপনীত হয়।

নবি মুহাম্মদ বানু কোরাইজা, খাইবার ও বানু মুস্তালিক (বোখারী ৩:৩৬:৭১৭) গোত্রের পুরুষদেরকে নিধন করার পর তাদের নারী ও শিশুদেরকে ক্রীতদাস বানিয়েছিলেন। যতদিন পর্যন্ত না পশ্চিমা’রা দাসপ্রথায় নিজস্ব সম্পৃক্ততা ছিন্ন করে মুসলিমদের রাগ, হতাশা, এমনকি প্রচণ্ড বিরোধিতা সত্ত্বেও মুসলিম বিশ্বে দাসপ্রথা চর্চা নিষিদ্ধ করার জন্য চাপ প্রয়োগ করে, ততদিন যুগের পর যুগ ধরে মুসলিম ধর্মযোদ্ধারা নবির এ দৃষ্টান্তকে আদর্শ কার্যপ্রণালিরূপে অব্যাহত রাখে।

নবি কীভাবে বানু কোরাইজা, মুস্তালিক ও খাইবারের ইহুদিদেরকে হত্যার পর তাদের নারী-শিশুকে ক্রীতদাস বানিয়েছিলেন, সে বিষয়টিও বিবেচনা করতে হবে। মুহাম্মদের জীবনকালে আরব উপদ্বীপে এমন জঘন্য নিষ্ঠুরতম ও বর্বর ঘটনা আর ঘটেনি। ইসলামের ইতিহাস জানায় যে, বারাকাত নামে এক আবিসিনীয় বালিকা ছিল মুহাম্মদের পিতার একমাত্র ক্রীতদাসী; সে যুগে মক্কার বড় বড় নেতাদের ডজন ডজন ক্রীতদাস রাখার তথ্য পাওয়া যায় না। নবির প্রথম স্ত্রী খাদিজার বড় ব্যবসা থাকা সত্ত্বেও জায়েদ ছিল তার একমাত্র ক্রীতদাস, বিয়ের পর যাকে তিনি উপহার স্বরূপ দিয়েছিলেন মুহাম্মদকে। তখনো পৌত্তলিক মুহাম্মদ জায়েদের ক্রীতদাসত্ব মোচন করে দিয়ে তাকে নিজ পুত্ররূপে গ্রহণ করেন।

পৌত্তলিক জীবনের পরবর্তী ১৫ বছর মুহাম্মদের কোনোই ক্রীতদাস ছিল না। অথচ গিয়াসউদ্দিন মোহাম্মদ খোন্দামিরের ‘রাউজাত-উস-সাফা’র তালিকা অনুযায়ী, মুসলিম ও ইসলামের নবিরূপে জীবনের পরবর্তী ২৩ বছরে মুহাম্মদ ৫৯ জন ক্রীতদাস ও ৩৮ জন চাকরের মালিক হন। মুহাম্মদের অন্তরঙ্গ সাহাবা জুবায়ের মৃত্যুর সময় ১,০০০ ক্রীতদাসের মালিক ছিলেন।[২২৪]

পৌত্তলিক অবস্থায় মুহাম্মদ ও সম্ভবত জুবায়ের কোনো ক্রীতদাসের মালিক ছিলেন না। কিন্তু ইসলামে প্রবেশের পর তাঁরা গণ্ডা-গণ্ডা থেকে হাজার সংখ্যক ক্রীতদাসের মালিক হন। এসব উদাহরণ এটা স্পষ্ট করে তোলে যে, দাসপ্রথা বিলুপ্তির পদক্ষেপ গ্রহণের পরিবর্তে ইসলামের নবি ও অন্তরঙ্গ সাথীরা নিজেরাই আরবে পূর্বের তুলনায় অনেক বেশি মাত্রায় দাসপ্রথাকে উন্নীত করেছিলেন। ব্যাপকহারে ক্রীতদাস আটকের জন্য ইসলাম একটা অত্যন্ত নিষ্ঠুর ও বর্বর পন্থারও সূচনা করে, অবশ্য স্বর্গীয় অনুমোদনের ছত্রছায়ায়, যেরূপ ঘটনা ইসলামপূর্ব তৎকালীন আরবে দেখা যায়নি।

দাসপ্রথা ধর্মীয় ও ঐতিহাসিকভাবে ইসলামের অবিচ্ছেদ্য অংশ

ইসলামে দাসপ্রথা চর্চার ব্যাপক অস্তিত্বের অস্বীকৃতি এবং দাসপ্রথা বিলুপ্তিতে ইসলামের প্রথম পদক্ষেপ নেওয়ার দাবি সত্ত্বেও, ইসলামে দাসপ্রথা তর্কাতীতভাবে স্বর্গীয় অনুমোদনপ্রাপ্ত একটি প্রথা, যা মানবজাতি অবলুপ্ত না হওয়া পর্যন্ত বৈধ থাকবে। ইসলামি মতবাদ অনুযায়ী, দাসপ্রথা আল্লাহর অনন্তকালীন পরিকল্পনার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত, যা মানবজাতির প্রতি তার স্বর্গীয় অনুকম্পা। ইসলামি আইনের সকল শাখা, শরীয়ত ও গোটা ইতিহাসব্যাপী সকল ইসলামি পণ্ডিত দ্ব্যর্থহীনভাবে গর্বের সঙ্গে দাসপ্রথাকে ইসলামের একটি অবিচ্ছেদ্য অংশরূপে গ্রহণ ও প্রচার করে গেছেন। মুসলিমরা যখন আফ্রিকাকে ক্রীতদাস শিকার ও প্রজননের খামারে রূপান্তরিত করেছিল, তখন বিখ্যাত ইসলামি চিন্তাবিদ ইবনে খালদুন বিধর্মীদেরকে এরূপে ব্যাপকহারে ক্রীতদাসকরণকে উল্লসিতচিত্তে গ্রহণ করেন। লুইস লিখেছেন: ক্রীতদাস প্রথার চর্চায় ‘মুসলিমরা ধর্মীয় গ্রন্থ, আইন (শরীয়ত) ও ঐতিহ্য (সুন্নত) দ্বারা অনুমোদিত একটা বিধান প্রতিপালন করছিল; এবং এটা তাদের দৃষ্টিতে এমন একটি বিধান ছিল, যা মুসলিম জীবনের সামাজিক অবকাঠামো রক্ষার জন্য প্রয়োজন ছিল।’[২২৫] হিউজেস যথার্থই বলেন: ‘(ইসলামে) বিবাহ আইন, বিক্রয় আইন ও উত্তরাধিকার আইনের সঙ্গে দাসপ্রথা পরস্পর বিজড়িত এবং এর বিলুপ্তি মুহাম্মদী বা ইসলামি বিধানের একেবারে গোড়ায় আঘাত হানবে।’[২২৬]

মুসলিমদের দ্বারা আফ্রিকার কৃষ্ণাঙ্গদেরকে ব্যাপকহারে ক্রীতদাসকরণকে ইবনে খালদুন ন্যায়সঙ্গত ভাবতেন, কেননা তার মতে: ‘তাদের প্রকৃতি ছিল অনেকটা বোবা পশুর মতো।’[২২৭] মুসলিম ঐতিহাসিকদের লেখায় ক্রীতদাসকরণ, বিশেষত তথাকথিত বর্বর কৃষ্ণাঙ্গদেরকে, একটা গর্বের বিষয় হয়ে উঠে। তারা এটাকে একটা মহানুভবতার কাজ বলেও মনে করতো, যা সেসব অসভ্য মানুষগুলোকে তাদের বর্বর প্রকৃতি ও পাপপূর্ণ ধর্ম থেকে মুক্ত করে ইসলামের সত্য-ধর্মে ও সুসভ্য জগতে আনয়ন করতো। ধার্মিক ইসলামি চিন্তাবিদদের এরূপ চিন্তা-চেতনা সম্বন্ধে আর্নল্ড লিখেছেন: ‘…ধার্মিক মন ক্রীতদাসকরণকে ঈশ্বর-কর্তৃক তাদেরকে ধর্মের পথে পরিচালনারূপে দেখে।’[২২৮]

নীল নদের উজানের দেশগুলো থেকে নিগ্রোদেরকে ব্যাপকহারে ক্রীতদাস বানিয়ে ইসলামে ধর্মান্তরিত করা হতো। তাদেরকে গণহারে খোজা করে দূর-দেশে স্থানান্তর করা হতো, এবং সে প্রক্রিয়ায় তাদের অধিকাংশই (৮০-৯০ শতাংশ) প্রাণ হারাতো। আটলান্টিক পার হয়ে যাদেরকে নতুন বিশ্বে নিয়ে যাওয়া হয়েছিল, তাদের ক্ষেত্রে ‘উপকূলের কেন্দ্রগুলোতে নিয়ে যাবার পথে, সমুদ্র পাড়ি দেওয়ার পূর্বে অপেক্ষার সময় ও আমেরিকায় যাওয়ার পথে সমুদ্রে ৩০-৫০ শতাংশ প্রাণ হারায়।’ ইউরোপীয় বণিকদের হাতে পরার পর, নতুন বিশ্বে গমনকারী ক্রীতদাসদের মাঝে মৃত্যুর হার ছিল ১০ শতাংশের মতো।[২২৯]

ইসলামি চিন্তা-চেতনায় বিপুলহারে বন্দিদের এ দুঃখজনক মৃত্যু বা ধ্বংসকেও দেখা হতো মহানুভবতা ও ঈশ্বরের অনুকম্পারূপে, যে বিষয়ে আর্নল্ড লিখেছেন: ‘তাদের আকস্মিক দুর্ঘটনার মাধ্যমে ঈশ্বর তাদেরকে দর্শন দিয়েছেন। তারা বলতে পারে ‘এটা ছিল তাঁর অনুকম্পা’, যেহেতু তারা রক্ষাকারী ধর্মে প্রবেশ করেছে।’[২৩০] আফ্রিকার কৃষ্ণাঙ্গদেরকে ব্যাপকহারে ক্রীতদাসকরণের কর্মকাণ্ড সম্পর্কে অনেক ধর্মীয় মানসিকতার পশ্চিমা ইতিহাসবিদরাও মুসলিম চিন্তা-চেতনার এ সুর প্রতিধ্বনিত করেন। বার্নার্ড লুইস পশ্চিমাদের সে চেতনা তুলে ধরেন এভাবে:

‘দাসপ্রথা মানবজাতির জন্য স্বর্গীয় আশীর্বাদ, যার মাধ্যমে পৌত্তলিক ও বর্বর মানুষরা ইসলামে ও সভ্যতায় আনীত হয়েছিল… প্রাচ্যে দাসপ্রথার চর্চা হাজার হাজার মানুষের উপর (মানবিকভাবে) উন্নতকরণমূলক প্রভাব রেখেছে; এবং এর জন্য লাখ-লাখ মানবাত্মাকে এ পৃথিবীতে জীবনযাপন করতে হবে আদিম বন্যদের মতো, বন্য জানোয়ারের চেয়ে সামান্য ভাল অবস্থায় (অর্থাৎ ক্রীতদাস হিসেবে)। এটা অন্তত তাদেরকে মানুষে পরিণত করেছে, অর্থপূর্ণ মানুষও।[২৩১]

এরূপ স্বর্গীয় অনুমোদন, প্রকৃতপক্ষে অনুপ্রেরণা, কৃষ্ণাঙ্গদেরকে ব্যাপকহারে ক্রীতদাসকরণে আফ্রিকার আরব মুসলিমদেরকে এমনভাবে উদ্বুদ্ধ করেছিল যে, ‘তারা নিজেদেরকে পুরোপুরি বাণিজ্যে ও ক্রীতদাস শিকারে উৎসর্গ করেছিল’, এবং এজন্য জনগণ তাদেরকে ক্রীতদাস-ব্যবসায়ীরূপে ঘৃণা ও ভয় করতো, লিখেছেন আর্নল্ড।[২৩২] ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে যে, মরক্কোতে সুলতান মৌলে ইসমাইলের (মৃত্যু ১৭২৭) ক্রীতদাস উৎপাদনের খামার ছিল। আফ্রিকার সুদান অঞ্চলে কৃষ্ণাঙ্গ ক্রীতদাস উৎপাদনের খামার বিদ্যমান থাকে উনবিংশ শতাব্দীতেও। কৃষ্ণাঙ্গ ক্রীতদাস বিক্রির জন্য গরু-ভেড়ার মতো সেসব খামারে কৃষ্ণাঙ্গ শিশুদের জন্ম দেওয়া হতো। গোরী শাসক আবু আল-হারিথ মোহাম্মদ ইবনে আহমদের জন্য ৯৮২ সালে লিখিত পারস্য ভৌগলিক পান্ডুলিপি ‘হুদুদ-আল-আলম’ সুদান সম্পর্কে লিখেছে: ‘এর চেয়ে কোনো অঞ্চল অধিক জনবহুল ছিল না। ব্যবসায়ীরা সেখানে শিশুদের চুরি করে উঠিয়ে নিয়ে যেতো। তারা তাদেরকে খোজা করে মিশরে নিয়ে বিক্রি করতো।’ দাসপ্রথা এমন এক স্তরে পৌঁছে গিয়েছিল যে, উক্ত দলিলে লিখিত আছে, ‘তাদের মধ্যে এমন লোকও ছিল, যারা একে অপরের সন্তানকে চুরি করতো এবং দাসব্যবসায়ীরা এলে তাদের কাছে বিক্রি করে দিতো।’[২৩৩]

মুসলিমরা আফ্রিকার সমাজে দাসপ্রথাকে এমন গভীর ও ব্যাপকভাবে বিজড়িত করে দিয়েছিল যে, ইউরোপীয়রা, বিশেষ করে ইউরোপীয় মিশনারিরা, তাদেরকে মুক্ত করার চেষ্টা করলে ক্রীতদাসরা তাদের ভাগ্য নিজের হাতে তুলে নেয়ার ঝুঁকি বা পরীক্ষা গ্রহণের চেয়ে পূর্বতন মালিকের অধীনে থেকে যাওয়াই শ্রেয় মনে করতো। মধ্য-আফ্রিকায় ব্রিটিশদের প্রথম তিন বছরের শাসনের উপর এক রিপোর্টে উল্লেখ করা হয়: দাসব্যবসা হয়ে দাঁড়িয়েছে ‘শ্বেতাঙ্গদের কাছে একটা প্রতিদ্বন্দ্বী ধরণের সভ্যতার মতো, যা নিগ্রো মানসিকতায় গ্রহণ করে নেওয়া অনেক সহজ।’[২৩৪] আফ্রিকায় ক্রীতদাসকরণ এমন ব্যাপকতর পর্যায়ে পৌঁছে গিয়েছিল যে, বি. ডি. ডেভিস দু:খ করে বলেন: ‘আফ্রিকা শব্দটি দাসপ্রথার সমার্থক হয়ে উঠেছিল, যার কারণে বিশ্ব তাতার ও কৃষ্ণসাগর অঞ্চলীয় অন্যান্য মুসলিমদের দ্বারা লক্ষ লক্ষ ইউক্রেনীয়, জর্জীয়, সার্কাসীয়, আর্মেনীয়, বুলগেরীয়, স্লাভ ও তুর্কি জনগণকে বিক্রির বিষয়টি বেমালুম ভুলে যায়।’[২৩৫] দশম শতাব্দীতে ভলগা তীরের বাণিজ্যকেন্দ্র থেকে মুসলিম ব্যবসায়ীরা সবচেয়ে চাহিদার ও মূল্যবান যে পণ্যটি আমদানি করতো তা ছিল শ্বেতাঙ্গ ক্রীতদাস, যাদেরকে কেনা হতো সাধারণত ভাইকিংদের কাছ থেকে।

[আগামী পর্বে আলোচিত হবেঃ ইসলামি দাসপ্রথার বিশেষ নিষ্ঠুরতা]

সূত্র:

Hammond P (2004) The Scourge of Slavery, in Christian Action Magazine, Vol. 4

Curtin, p. 172-73

Gavin, R J (1972) In MA Klein & GW Johnson eds., p. 178

Curtin. p. 177-79

Islam and slavery, Wikipedia, wiki/Islam _and_Slavery.

Iqbal M (2002) Islam as a Moral and Political Ideal, in Modernist Islam, 1840-1940: A sourcebook, C Kurzman ed., Oxford University Press, London, p. 307-8

Muhammad S (2004) Social Justice in Islam, Anmol Publications Pvt Ltd, New Delhi, p. 40

Ali SA (1891) The Life and Teachings of Muhammed, WH Allen, London, p. 380

Lal (1994), p. 206

Parwez GA (1989) Islam, a Challenge to Religion, Islamic Book Service, New Delhi, p. 345-46

Brockopp JE (2005) Slaves and Slavery, in The Encyclopedia of the Qur’ an, McAuliffe JD et al. ed., EJ Brill, Leiden, Vol. 5, p. 56-60

Slavery in Ancient Greece, Wikipedia, org/wiki/Slavery-in-Ancient-Greece

Lal (1994), p. 13

Lal (1994), p. 175

Hughes, p. 600

Lal (1994), p. 80

Ibid

Curtin, p. 182

Arnold TW (1999) The Preaching of Islam, Kitab Bhavan, Delhi, p. 416-17
231 Lal (1994), p. 60

Arnold, p. 172-73, 345-46

Lal (1994), p. 133

Gann, p. 196

Lal (1994), p. 61

চলবে…

The post টুম্পা বৌদির চটি গল্প appeared first on Bangla Coti Golpo.

1 1 vote
Article Rating

Related Posts

choti bangla golpo মা বাবা ছেলে-৪

choti bangla golpo মা বাবা ছেলে-৪

choti bangla golpo. আমাদের কলকাতায় একটা দুতলা বাড়ি আছে…. আর্থিক অবস্থা বেশ স্বচ্ছল কারণ… আমার দাদু কোনও গ্রামের এক জমিদার ছিলেন ফলে তার মারা যাবার পর সব…

দিদি সাথে WhatsApp sex chat করে প্রথম চুদা ByPintu

 আমার বড় বোন চোদার গল্পে খুব হট এবং সেক্সি। আমরা দুজনেই খুব ভালো ছিলাম এবং অনেক ঝগড়াও করতাম। একইভাবে, আমরা ফোনে চ্যাট করতাম যা যৌন চ্যাটে পরিণত…

রূপান্তর ৩য় পর্ব

অনুমাসির লোভে শামশুর টানাটানিতেও ছবি দেখতে গেল না। রাশু বিকালেই গোসল কইরা বাইর হয় সময় বড় মারে বলে গেল সে সিনেমায় যাইতাছে রাইতে বাইরের ঘড়ে থাকব। আর…

বন্ধুর মায়ের সঙ্গে চুদাচুদি করলাম – মা-ছেলের চুদার গল্প

বন্ধুর মায়ের সঙ্গে চুদাচুদি করলাম – মা-ছেলের চুদার গল্প

বন্ধুর মা’য়ের সঙ্গেসমুর সঙ্গে আমা’র বন্ধুত্ব যখন আমরা ৮ম শ্রেণিতে পড়ি। আমরা একই পাড়ায় থাকতাম। ওর বাবা মা’ আমা’কে খুবই ভালবাসত। গল্পের নাম শুনে বুঝতেই পারছেন যে…

banglachotigolpo সুখের পারিবারিক চোদাচুদি -৯

banglachotigolpo সুখের পারিবারিক চোদাচুদি -৯

banglachotigolpo. আপনারা সবাই জানেন আমি রোহন, আমার মা মৌসুমি, বাবা সুবীর। আমার মা বছর খানেক আগে আমার ভাইয়ের জন্ম দিয়েছে। মার পেট বাঁধানোর দেখাদেখি বাবা মার বন্ধু…

bangla choti boi মায়ের প্রতি অবসেশন – 1

bangla choti boi মায়ের প্রতি অবসেশন – 1

bangla choti boi. আমার মায়ের প্রতি অবসেশন যখন আমার বয়স দশ বছর। আই থিংক, ঠিক রাত্রের সময়। আমি ঘুমিয়ে আছি। রাত্রে ঘুম ভেঙে যায় বাথরুমে যাওয়ার জন্য।…

Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments
Buy traffic for your website